সাধুর বাজারে ১টি প্রতিষ্টানের গোডাউনে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ। বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল পদ্মা ডিপো

308

নিজস্ব প্রতিবেদক:  সিলেটের দক্ষিণ সুরমার সাধুর বাজারে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ ঘটেছে। সিলেট পদ্মা ডিপো ও রেলওয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন নুরুল ইসলামের মালিকানাধীন মেসার্স ইসরাত এন্টারপ্রইজের গোডাউনে শুক্রবার সাড়ে ৭টায় এঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শী সূত্র জানায়।

সুরমা নদীর দক্ষিণ পাড়ে অবস্থিত ইসরাত এন্টারপ্রইজের গোডাউনে ৬০ থেকে ৭০টি রান্নার গ্যাস সিলিন্ডার ছিলো। তার অধিকাংশ বোতল খালি থাকায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় দক্ষিণ সুরমাবাসী। প্রতিষ্টানটি পদ্মা ডিপো সংলগ্ন হওয়াতে বড় ধরনের বিস্ফারন ঘটলে তা ডিপোতে ছড়িয়ে পড়ার আশংকা ছিল।

শুক্রবারে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় হতাহতের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা যায়। বিস্ফোরনের খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থল পরিদর্শন করে।
বিস্ফোরণে দোকানের সাঁটার উড়ে যায় এবং রাস্তায় দাড়িয়ে থাকা একটি গাড়ির কিছু ক্ষতি হয়। বিকট শব্দে এলাকায় আতঙ্ক তৈরি করে। কয়েক বছর আগে একই স্থানে সিলিন্ডার বিস্ফারণে কয়েকটি দোকান অগ্নিকান্ডে ভস্মীভূত হয়। তখন একটি মোটরসাইকেল ওর্য়াকসপের সব মোটরসাইকেল পুড়ে ছাঁই হয়ে গিয়েছিল।

ফায়ারসার্ভিস জানায়, ধারনা করা হচ্চে সিলিন্ডারের মুখ লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। তবে তদন্তের পর বিস্ফোরনের প্রকৃত কারন জানা যাবে।

ঘটনাস্থল সংলগ্ন এলাকায় পদ্মা ও যমুনা ডিপোতে সর্বক্ষণ বিপুল পরিমান জ্বালানি মজুত থাকে। কোনো কারণে যদি বিস্ফোরন থেকে ডিপোতে আগুন লাগে তবে দক্ষিণ সুরমায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। সেই সাথে ব্যাপক জান-মালের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে বলে স্থানিয় এলাকাবাসী জানান।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনাস্থলে পুলিশ মোতায়েন ছিলো।এ ব্যাপারে দক্ষিণ সুরমা থানার অফিসার ইনচার্জ খায়রুল ফজল বলেন, ফায়ারসার্ভিস জানিয়েছে সিলিন্ডারের মুখ লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। ইসরাত এন্টারপ্রইজের ব্যবসায়ীক সব কাগজপত্র যাচাই বাচাই করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।