মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা দিতে ৬৮টি হাসপাতালকে সাড়ে ৬২ লাখ টাকা বরাদ্দ

263

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে ৬২ লাখ ৫০ হাজার টাকা পেল দেশের ৬৮টি সরকারি হাসপাতাল। দেশের সরকারি হাট-বাজারের ইজারালব্ধ আয়ের তহবিল থেকে ৪ শতাংশ অর্থ হাসপাতালগুলোকে বরাদ্দ দিয়ে আদেশ জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

হাট-বাজার ইজারা নীতিমালা অনুযায়ী, আয়ের ৪ শতাংশ মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয় করতে হবে।

গত বছরের ২২ জুলাই মুক্তিযোদ্ধাদের সব পর্যায়ের সরকারি হাসপাতালে বিনামূল্যে বা স্বল্পমূল্যে চিকিৎসা সুবিধা দিতে স্বাস্থ্যসেবা বিভাগ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী উপজেলা, জেলা, বিভাগীয় ও বিশেষায়িত সরকারি হাসপাতালগুলোতে আগেই অর্থ বরাদ্দ দিয়ে রাখবে সরকার। এসব হাসপাতালে মুক্তিযোদ্ধারা ৫০ হাজার টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসাসেবা পাবেন। সেই চুক্তি অনুযায়ী হাসপাতালগুলোকে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

হাসপাতালগুলোকে সর্বোচ্চ ৫ লাখ টাকা ও সর্বনিম্ন ৫০ হাজার টাকা দেয়া হয়েছে। বরাদ্দ পাওয়া হাসপাতালের মধ্যে একটি মেডিকেল কলেজ হাসপাতাল ও ছয়টি জেলা সদর হাসপাতাল রয়েছে। বাকিগুলো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৫ লাখ টাকা, জেলা সদর হাসপাতালগুলোতে দেড় লাখ টাকা করে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ হাজার থেকে এক লাখ টাকা অনুদান হিসেবে দেয়া হয়েছে।