বাংলাদেশকে আমাদের দ্বিতীয় দেশ মনে হয়: জিম্বাবুয়ের অধিনায়ক

650

ইউএমবি ডেক্স: একটা সময়ে জিম্বাবুয়ের সঙ্গেই বেশি সখ্য ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। অন্যরা যখন বাংলাদেশের সঙ্গে খেলতে চাইত না তখন বিসিবির পাশে হাত বাড়িয়ে দিয়েছিল জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

বাংলাদেশের সঙ্গে নিয়মিত খেলার পাশাপাশি বাংলাদেশের ঘরোয়া লিগেও ক্রিকেটার পাঠাত জিম্বাবুয়ে। ঢাকা লিগসহ দেশের ঘরোয়া বিভিন্ন টুর্নামেন্টে অংশ নিতে জিম্বাবুয়ের ক্রিকেটাররা লম্বা সময় ধরেই থাকতেন বাংলাদেশে। তাদেরই একজন ব্রেন্ডন টেইলর।

বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসে জিম্বাবুয়ের অধিনায়ক ব্রেন্ডন টেইলর বলেন, প্রথমত ভালো লাগছে আরও একবার বাংলাদেশে আসতে পেরে। বাংলাদেশকে আমরা আমাদের দ্বিতীয় দেশ বলে থাকি। আমরা এখানকার কন্ডিশন জানি।

বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ে প্রস্তুতি জানিয়ে জিম্বাবুয়ে অধিনায়ক বলেন, আমরা পুরোপুরি তৈরি। দেশে আমরা দুটি ভালো টেস্ট খেলেছি শ্রীলংকার বিপক্ষে। দুটিই পাঁচদিনে গেছে। অনেক ইতিবাচক ব্যাপার ছিল সেখানে। আশা করছি এই টেস্টেও তেমনটা দেখা যাবে।

বাংলাদেশ দল নিয়ে টেইলর বলেন, সাকিব না থাকায় টাইগারদের ব্যাটিং অলরাউন্ডারের জায়গায় কিছুটা ঘাটতি আছে। তবে তামিম-মুশফিকের মতো অভিজ্ঞরাও আছে। দলে কিছু তরুণ রয়েছে যারা সামর্থ্যের প্রমাণ দিতে প্রস্তুত।

বিমানবন্দরে জিম্বাবুয়ের অধিনায়ক টেইলর বলেন, গত বছর সিলেটে জিতেছিলাম। টসটা খুব গুরুত্বপূর্ণ। কারণ শেষ ইনিংসে ব্যাট করা কঠিন হয়। আর বাংলাদেশের ব্যাপারে যেটা বলব, পাকিস্তানের সঙ্গে হারার পর তারা শক্তভাবে ফিরে আসতে চাইবে। যদিও সাকিবের মতো খেলোয়াড় নেই। তবে অন্য যারা আছে তারাও অনেক ভালো।

তিনি আরও বলেন, এ বছর টেস্টে ভালো খেলা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এ বছর আমাদের সাতটি টেস্ট আছে। আর দেশের বাইরে জেতা তো দারুণ ব্যাপার। বাংলাদেশের বিপক্ষে তাদের মাঠে খেলা বরাবরই কঠিন চ্যালেঞ্জ। তবু আমরা সামনে এগোচ্ছি।

বাংলাদেশের উইকেট নিয়ে টেইলর বলেন, বাংলাদেশে সর্বশেষ সিরিজে প্রথম দিকে উইকেট থেকে সাহায্য পেয়েছে পেসাররা। পরে দুই-তিনদিন যাওয়ার পর স্পিনাররা ফল পেয়েছে। হয়তো ভালো টেস্ট উইকেট পাব। আমরা আমাদের পেস বোলারদের ভালো করতে দেখেছি।

একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে শনিবার বিকালে ঢাকায় পৌঁছায় জিম্বাবুয়ে ক্রিকেট দল।