করোনার লক্ষণ গোপন না করে ডাক্তার দেখান: প্রধানমন্ত্রী

221

কারো করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিলে তা গোপন না করে ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে করোনা ভাইরাস নিয়ে অহেতুক আতঙ্কিত না হওয়ার কথাও বলেন তিনি।

বৃহস্পতিবার গণভবন থেকে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যদি কেউ কখনো মনে করেন যে কেউ এ ধরনের ভাইরাসে আক্রান্ত হয়েছেন বা তার কোনোরকম নমুনা দেখা দিচ্ছে সঙ্গে সঙ্গে আপনাদের ডাক্তারের পরামর্শ নিতে হবে।

তিনি বলেন, কোনোরকম উপসর্গ দেখা গেলে সেটা না লুকিয়ে রেখে সঙ্গে সঙ্গে ডাক্তার দেখানো এবং পরামর্শ নেবেন, চিকিৎসা নেবেন।

রাজধানীতে আলাদা হাসপাতালসহ দেশের প্রতিটি জেলা-উপজেলায় হাসপাতালগুলো প্রস্তুত রাখার কথা উল্লেখ করেন তিনি।

বিদেশ থাকা আসা ব্যক্তিদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, যারা বিদেশ থেকে আসবে… তারা নিজেরা অন্তত বাইরের কারো সঙ্গে মিশবেন না এবং কিছুদিন অপেক্ষা করে দেখবেন এই ধরনের রোগের কোনোরকম লক্ষণ দেখা যায় কিনা খেয়াল করবেন। যদি লক্ষণ থাকে সঙ্গে সঙ্গে সেটা চিকিৎসার ব্যবস্থা নেওয়া।

প্রায় ১১৪টির বেশি দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস (কোভিড-১৯) বাংলাদেশে যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য সরকার সর্বাত্মকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন শেষে কয়েকটি জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন প্রধানমন্ত্রী।

গণভবনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম প্রমুখ।