যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮০ লাখ ছাড়াল

111
{"source_sid":"C5E16D61-51FD-4781-A7FD-27D0AEB687B9_1608634571604","subsource":"done_button","uid":"C5E16D61-51FD-4781-A7FD-27D0AEB687B9_1608634571594","source":"other","origin":"gallery"}

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী মঙ্গলবার সকাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে এক কোটি ৮০ লাখ ২৯ হাজার ৫২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। পাশাপাশি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে মোট তিন লাখ ১৯ হাজার ৩৫৪ জন মৃত্যুবরণ করেছেন।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাষ্ট্র দুটি করোনার ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে। ফাইজারের পর গত সপ্তাহে মডার্নার ভ্যাকসিনও অনুমোদন দেয় দেশটি।

যুক্তরাষ্ট্রে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ক্যালিফোর্নিয়া। সেখানে ১৯ লাখ সাত হাজার ৪৮৩ জন করোনায় আক্রান্ত। এরপরই রয়েছে টেক্সাস। সেখানে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ১৬ লাখ দুই হাজার ৯৮৮ জন। এ ছাড়া ফ্লোরিডায় ১২ লাখ ১২ হাজার ৫৮১ জন, ইলিনয়ে ৯ লাখ পাঁচ হাজার ৬৯ এবং নিউইয়র্কে আট লাখ ৫৭ হাজার ৪৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। জেএইচইউ প্রকাশিত তথ্য বলছে, ওহিও, জর্জিয়া, পেনসিলভানিয়া, টেনিসি ও মিশিগানে ৫ লাখেরও বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ দিকে করোনায় বিশ্বের মোট আক্রান্তের ২৩ শতাংশই যুক্তরাষ্ট্রে।

গত ১৭ ডিসেম্বর দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল এক কোটি ৭০ লাখ। মাত্র ৪ দিনের ব্যবধানে আরো ১০ লাখ মানুষের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।


বিশেষজ্ঞদের মত যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে রেকর্ড পরিমাণ করোনা শনাক্ত, মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঘটনা ঘটেছে। ১৮ ডিসেম্বর দুই লাখ ৪৯ হাজার ৭০৯ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়। মহামারি শুরুর পর এক দিনে যা সর্বোচ্চ।


এ ছাড়া গত ১৬ ডিসেম্বর এক দিনে তিন হাজার ৬৬৮ জনের মৃত্যুর ঘটনা ঘটে। যা মহামারি শুরুর পর এক দিনে সর্বোচ্চ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মঙ্গলবার সকাল পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ লাখ এক হাজার ৬৫৬ জনে।
জেএইচইউ’র তথ্য অনুযায়ী, এ দিন সকাল পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাত কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ৪৪২ জনে।
এ দিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার জানানো হয়েছে, দেশে মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৩২ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে সাত হাজার ৩১২ জনে দাঁড়িয়েছে।
এ ছাড়া নতুন করে ভাইরাস শনাক্ত হয়েছে এক হাজার ৪৭০ জনের শরীরে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে পাঁচ লাখ দুই হাজার ১৮৩ জনে।